ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে ৭ দিনের রাষ্ট্রীয় শোক

0 119

অনলাইন ডেস্ক:

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এরই মধ্যে দেশটিতে এই সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজারের কাছাকাছি। এর আগে সোমবার ভূমিকম্পের পর হতাহতের ঘটনায় সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয় বিধ্বস্ত দেশটিতে। এ ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এই সাত দিন জাতীয় ও বিদেশি প্রতিনিধি অফিসে পতাকা অর্ধনমিত থাকবে বলে জানান তিনি। খবর তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ’র।

এক টুইটবার্তায় এরদোয়ান বলেন, ‘ভূমিকম্পের কারণে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সারা দেশে ও আমাদের বিদেশি দূতাবাসগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।’

এদিকে, রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার সীমান্তবর্তী দক্ষিণ-পূর্ব অঞ্চলে বড় ধরনের ভূমিকম্পে নির্বাক সেখানের মানুষ। নিহত ও নিখোঁজদের স্বজনের কান্নায় ভারি হয়ে উঠেছে পরিবেশ। এরই মধ্যে গতকাল রাতে তাপমাত্রা নেমে আসে হিমাঙ্কের নিচে। ফলে বাধাগ্রস্ত হয় উদ্ধার অভিযান।

এই দুই দেশে নিহতের সংখ্যা মঙ্গলবার সকাল পর্যন্ত চার হাজার ৩০০ ছাড়িয়েছে। এই সংখ্যা আরও কয়েক গুণ বাড়তে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

শেষ তথ্য জানা মতে, তুরস্কে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৯২১ এবং সিরিয়ায় মৃতের সংখ্যা এখন এক হাজার ৪৪৪।

Leave A Reply

Your email address will not be published.