স্পিকার হতে পারেননি ম্যাককার্থি, চলছে রাজনৈতিক নাটক

0 153

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার পদে একের পর এক ভোটে রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থির পরাজয় যে রাজনৈতিক নাটকের জন্ম দিয়েছে, গত এক শতকে এমনটা দেখেনি মার্কিন কংগ্রেস। শেষ পর্যন্ত কোনো স্পিকার ঠিক না করেই মঙ্গলবার (৩ জানুয়ারি) রাতে কংগ্রেসের নিম্নকক্ষের অধিবেশন মুলতুবি করতে হয়।

বিবিসি জানিয়েছে, ১৯২৩ সালের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ প্রথম রাউন্ডের ভোটে নেতা ঠিক করতে পারল না। অথচ নভেম্বরের নির্বাচনের মাধ্যমে নিম্নকক্ষের দখল ফিরে পাওয়া রিপাবলিকানদের শুরুটা হওয়ার কথা ছিল বিজয়োল্লাসে।

তার বদলে ম্যাককার্থিকে দেখতে হল দলীয় সহকর্মীদের বিদ্রোহ, আর নিজে এমন রেকর্ডে জড়ালেন, যেখানে ভবিষ্যতেও কেউ তার সঙ্গী হতে চাইবে না।

ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত এ সাংসদ মঙ্গলবার স্পিকার নির্বাচনের তিনটি ভোটে হেরেছেন।

বুধবার (৪জানুয়ারি) নিম্নকক্ষের অধিবেশন বসলে ফের নির্বাচন হবে, তাতে জিততে তিনি কী পথ বেছে নিতে পারেন তাও অজানা।

নতুন স্পিকার ঠিক না হওয়া পর্যন্ত প্রতিনিধি পরিষদ অন্য কোনো কাজ করতে পারবে না, সে কারণে কেউ একজন তার সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ না দেওয়া পর্যন্ত নিম্নকক্ষকে একের পর এক ভোটের ভেতর দিয়েই যেতে হবে।

শেষ পর্যন্ত ম্যাককার্থি জিতলেও পরবর্তী দুই বছর উদার ও ডানপন্থি রিপাবলিকানদের বিরোধ নিয়েই যে প্রতিনিধি পরিষদ টালমাটাল থাকবে, মঙ্গলবার তারই ইঙ্গিত পাওয়া গেল বলে বলছেন বিশ্লেষকরা।

নভেম্বরের মধ্যবর্তী নির্বাচন নিম্নকক্ষের দখল এনে দিলেও ৪৩৫টির মধ্যে মাত্র ২২২টি আসন পাওয়া রিপাবলিকানদের সঙ্গে ডেমোক্র্যাটদের ব্যবধান খুবই কম। স্পিকার হতে গেলে ম্যাককার্থিকে দলের অন্তত ২১৮ সাংসদের সমর্থন নিশ্চিত করা লাগবে, এই সুযোগকে কাজে লাগিয়ে কট্টরপন্থি রক্ষণশীলরা ম্যাককার্থির বিরুদ্ধে একাট্টা হয়েছে। তার সঙ্গে কট্টরপন্থি রিপাবলিকানদের এই বিরোধ অনেকদিন ধরেই চলছিল।

Leave A Reply

Your email address will not be published.