ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত ২, আহত ১১

0 110

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলীয় উপকূলে ৬ দশমিক ৪ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে দুজনের মৃত্যু হয়েছে এবং অন্তত ১১ জন আহত হয়েছে। মঙ্গলবার ভোররাতের এ ঘটনায় বহু বাড়ি, রাস্তা ও পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত উপকূলীয় স্থানীয় সময় ভোররাত আড়াইটায় ভূমিকম্পটি হয়, এরপর প্রায় ৮০টি পরাঘাত অনুভূত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সান ফ্রান্সিসকো শহর থেকে ৩৫০ কিলোমিটার উত্তরে হামবোল্ট কাউন্টির উপকূলে ভূমিকম্পটির উৎপত্তি হয়। হামবোল্ট কাউন্টি রেডউড গাছের বন, স্থানীয় সিফুড, কাঠ শিল্প ও দুগ্ধ খামারের জন্য ব্যাপকভাবে পরিচিত।

অঞ্চলটি এখানে হওয়া তুলনামূলকভাবে ঘন ঘন ভূমিকম্পের জন্যও পরিচিত। তবে সম্প্রতি যেসব ভূমিকম্প হয়েছে সেগুলোর তুলনায় এবারেরটি বেশি ধ্বংসাত্মক ছিল।

ক্যালিফোর্নিয়ার বন ও দাবানল সুরক্ষা বিভাগ (ক্যালফায়ার) জানিয়েছে, ভূমিকম্পের সময় একটি কাঠামোতে আগুন ধরে গেলেও দ্রুত তা নিভিয়ে ফেলা হয়, কম্পনের ফলে আরও দুটি ভবন ধসে পড়ে।

হামবোল্ট কাউন্টির শেরিফ দপ্তর জানিয়েছে, আহতদের মধ্যে একজন শিশু ও একজন বৃদ্ধ আছেন।

জনপ্রিয় পর্যটন গন্তব্য ফার্নডেল শহরে যাওয়ার পথে ঈল নদীর ওপরের একটি সেতুতে বড় ধরনের কয়েকটি ফাটল ধরা পড়ার পর পুলিশ সেতুটি বন্ধ করে দেয়।

Leave A Reply

Your email address will not be published.