মার্কিন নাগরিককে ১৬ বছরের কারাদণ্ড দিলো সৌদি আরব

0 124

অনলাইন ডেস্কঃ

সৌদি সরকারের সমালোচনা করায় ৭২ বছর বয়সী এক মার্কিন নাগরিকের ১৬ বছরের কারাদণ্ড দিয়েছে রিয়াদ। ওই নাগরিক এরই মধ্যে জানিয়েছেন যে, তার বাবাকে কারাগারে নির্যাতন করা হয়েছে।

এক প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চলতি মাসের প্রথম দিকে সৌদি-মার্কিন নাগরিক সাদ ইবরাহিম আলমাদিকে ১৬ বছরের কারাদণ্ড দেয়া হয়। এর আগে যুক্তরাষ্ট্রে অবস্থান করার সময় তিনি সৌদি সরকারের সমালোচনা করে টুইটারে ১৪টি পোস্ট দিয়েছিলেন।

আল-মাদির বিরুদ্ধে উগ্রবাদী আদর্শ প্রচার এবং রাজতান্ত্রিক সৌদি আরবকে অস্থিতিশীল করার অভিযোগ আনা হয়। এছাড়া তার বিরুদ্ধে উগ্রবাদকে সমর্থন এবং সন্ত্রাসবাদে অর্থ যোগান দেয়ারও অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি তার ওপর আরোপ করা হয়েছে ১৬ বছরের ভ্রমণ নিষেধাজ্ঞা।

গ্রেফতারের আগে আলমাদি ফ্লোরিডার একটি কোম্পানির প্রজেক্ট ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। গত বছর পরিবারের সাথে দেখা করার জন্য তিনি সৌদি আরব গেলে তাকে আটক করা হয়। ওই সময় মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র এই আটকের খবরটি নিশ্চিত করেছিলেন তবে তাকে কোন অভিযোগে আটক করা হয়েছে তা ওই সময় তিনি বলতে চাননি। অবশ্য ওই মুখপাত্র জানিয়েছিলেন যে, আলমাদির আটকের ঘটনাটি ওয়াশিংটন ঘনিষ্ঠভাবে নজরে রেখেছে।

Leave A Reply

Your email address will not be published.