সোয়া দুই লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার

0 239

প্রতি লিটারের দাম ১৮৩ থেকে ১৮৬ টাকা
সরবরাহের দায়িত্বে মেঘনা, সিটি, সুপার ও বসুন্ধরা

স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে দুই লাখ ২৫ হাজার লিটার সয়াবিন তেল কিনছে সরকার। এতে খরচ পড়বে ৪১৫ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা। মূলত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এই তেল কেনা হচ্ছে। তেলের অর্থ সংস্থাটির নিজস্ব তহবিল ও সরকারের ব্যাংক গ্যারান্টির মাধ্যমে সংগ্রহ করা হবে। প্রতি লিটার তেল কিনতে ব্যয় হবে ১৮৩ থেকে ১৮৬ টাকা।

জানা গেছে, সিটি, মেঘনা, সুপার ওয়েল ও বসুন্ধরা মাল্টি ফুডসের কাছ থেকে এই তেল কেনার প্রস্তাবটি অনুমোদনের জন্য সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। কাল বুধবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হওয়ার কথা। বাাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, পৌরসভা ও সিটি করপোরেশনসহ সারা দেশে টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্নআয়ের এক কোটি পরিবারের মধ্যে প্রতি মাসে ভর্তুকি দামে বিক্রির জন্য এই সয়াবিন তেল কেনা হবে। সয়াবিন তেল কেনার জন্য পাঁচটি প্যাকেজে ভাগ করে দরপত্র আহ্বান করা হয়। প্রথম প্যাকেজের ৩০ হাজার লিটার সয়াবিন তেল সরবরাহের জন্য দু’টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। এতে মেঘনা এডিবল ওয়েল রিফাইনারি লিমিটেড ২ লিটার পেট বোতলে ৩০ হাজার লিটার সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৮২ দশমিক ৯৫ টাকা উল্লেখ করে।

অন্য দিকে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটারের দাম ১৮৭ দশমিক ৯৫ টাকা উল্লেখ করে। এ ক্ষেত্রে সর্বনিম্ন দরদাতা হিসেবে মেঘনা এডিবল ওয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ১৮২ দশমিক ৯৫ টাকা দরে ৩০ হাজার লিটার সয়াবিন তেল কেনার সুপারিশ করা হয়েছে। এতে ব্যয় হবে ৫৪ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা।

সূত্র জানায়, দ্বিতীয় প্যাকেজে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল কেনার জন্য দরপত্র আহ্বান করা হলে একটি দরপত্র জমা পড়ে। এতে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৬ টাকা উল্লেখ করে। এতে ব্যয় হবে ১০১ কোটি ৭৫ লাখ টাকা।
তৃতীয় প্যাকেজে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল সরবরাহের জন্য দরপত্র আহ্বান করা হয়। এতে মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৬ টাকা উল্লেখ করে। পরে নেগোশিয়েশনের মাধ্যমে প্রতি লিটারের দাম ১৮৫ টাকা নির্ধারণ করা হয়। ব্যয় হবে ১০১ কোটি ৭৫ লাখ টাকা।

চতুর্থ প্যাকেজে ৩০ হাজার লিটার সয়াবিন তেলের দরপত্রেও একটি প্রতিষ্ঠান অংশ নেয়। বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্টস লিমিটেড প্রতি লিটারের দাম ১৮৪ টাকা উল্লেখ করে। এতে ব্যয় হবে ৫৪ কোটি ৯০ লাখ টাকা।

সূত্র জানায়, পঞ্চম প্যাকেজে ৫৫ হাজার লিটার সয়াবিনের জন্য দরপত্র আহ্বান করা হলে শুধু সিটি এডিবল অয়েল লিমিটেড দরপত্রে অংশ নেয়। কোম্পানিটি প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৬ টাকা উল্লেখ করে। পরে সংস্থাটির সাথে নেগোশিয়েশন করে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৫ টাকা নির্ধারণ করা হয়। সে হিসাবে সিটি গ্রুপের কাছ থেকে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল কিনতে ব্যয় হবে ১০১ কোটি ৭৫ লাখ টাকা।

Leave A Reply

Your email address will not be published.