ইউক্রেন বাহিনীকে ঘিরে ফেলার চেষ্টা, ডনবাসে ভয়াবহ হামলা

0 135

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলে ৪০টির বেশি শহরে বোমাবর্ষণ করেছে রুশ বাহিনী। এতে এই অঞ্চলের প্রায় এক ডজনের বেশি উঁচু তলার ভবন ধ্বংস হয়েছে। বৃহস্পতিবার (২৬ মে) ইউক্রেনের কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

গত তিন মাসের যুদ্ধে ইউক্রেনের রাজধানী কিয়েভ বা দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখল নিতে ব্যর্থ হয় রাশিয়া। এরপর দেশটির ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চল দখলের দিকে মনোনিবেশ ঘটায়।

প্রতিবেদনে বলা হয়েছে, অঞ্চলটিতে রাশিয়া হাজার হাজার সেনা মোতায়েন করেছে। সেভেরোডোনেটস্ক এবং লিসিচানস্কে অবস্থানরত ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার প্রয়াসে তিন দিক থেকে আক্রমণ চালাচ্ছে। এতে ইউক্রেনের বাহিনীর পতন ঘটলে পুরো লুহানস্ক প্রদেশ রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যাবে।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ভাদিম ডেনিসেনকো এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এখন সবকিছুই ডনবাসের ওপর মনোনিবেশ করা হয়েছে।’

তিনি আরও জানান, ২৫টি রাশিয়ান ব্যাটালিয়ন কৌশলগত দল ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার চেষ্টা করছে। একারণে সেখানে পরিস্থিতি খুব উত্তেজনাপূর্ণ।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর যৌথ টাস্ক ফোর্স বলেছে, রাশিয়া এই অঞ্চলের ৪০টির বেশি শহরে বোমাবর্ষণ করেছে। এতে ৪৭ টি বেসামরিক সাইট ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৩৮টি বাড়ি এবং একটি স্কুল আছে।

এছাড়া, হামলায় ৫ জন বেসামরিক নিহত হয়েছে, আহত হয়েছে ১২ জন।

Leave A Reply

Your email address will not be published.