চীনে বন্যায় মৃতের সংখ্যা ৩০২, নিখোঁজ ৫০

0 140

আন্তর্জাতিক ডেস্ক :

চীনে বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ৩০২ জনের মৃত্যু হয়েছে। সোমবার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বন্যার কারণে প্রায় ৫০ জন এখনও নিখোঁজ রয়েছে। গত মাসে ভারি বর্ষণের কারণে দেশটির মধ্যাঞ্চলে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে এএফপি।

বার্তাসংস্থা এএফপির বরাতে জানা যায়, চীনের প্রাদেশিক সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয় ‘হাজার বছরের’ সর্বোচ্চ বৃষ্টির কারণে হেনান প্রদেশ ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে। বন্যায় ঝেংঝৌ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র এই প্রদেশেই প্রবল বৃষ্টিপাত এবং বন্যায় ২৯২ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছেন ৪৭ জন।

ঝেংঝৌয়ের মেয়র হো হং বলেন, বন্যার পরিস্থিতি খুবই ভয়াবহ, ভূগর্ভস্থ একটি গাড়ি পার্কিংয়ে এক সাথে প্রাণ হারিয়েছেন অন্তত ৩৯ জন। এছাড়া একটি সুরঙ্গে প্রাণ হারিয়েছেন আরও ৬ জন।

এদিকে ফ্রান্সের বার্তাসংস্থা এএফপির ক্যামেরায় ধারণ করা বন্যার ভিডিও ফুটেজ মুছে ফেলতে বাধ্য করেছেন হেনানের স্থানীয় একদল বাসিন্দা। এছাড়াও বন্যার তথ্য প্রচারের সময় তাদের ঘিরে ধরে হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ করেন সংবাদকর্মীরা।

গত ১৭ জুলাই চীনের হেনান প্রদেশে ভারী বৃষ্টিপাত শুরু হয়। বর্ষণ এবং বন্যায় সেখানকার এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এতে অন্তত ৯ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় হেনানের মোট আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে।

Leave A Reply

Your email address will not be published.