বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী ব্রিজ নির্মাণ করবে যুক্তরাজ্য

0 126

আন্তজাতিক ডেস্ক :

ইউরোপের পশ্চিম প্রান্তে রয়েছে দুই দ্বীপ- আয়ারল্যান্ড আর ব্রিটেন। দ্বীপ দুইটির মধ্যকার দূরত্ব মাত্র ১২ মাইল। কিন্তু এই ১২ মাইল জুড়ে রয়েছে গভীর সমুদ্র। এই দূরত্ব ঘুচাতে সেখানে ব্রিজ নির্মাণের পরিকল্পনা নিয়েছে যুক্তরাজ্য সরকার। কিন্তু ১২ মাইল দৈর্ঘ্য হলেও একে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী ব্রিজ।বর্তমানে এখানে তিন ফেরি চালু রয়েছে।

১২ মাইল জুড়ে থাকা এই গভীর সমুদ্রে আন্ত:পরিবহন ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্য সরকার আয়ারল্যান্ডের উত্তরাঞ্চল আর স্কটল্যান্ডের মধ্যে একটা ব্রিজ বা টানেল নির্মাণের জন্য সেখানে ভূতাত্ত্বিক জরিপ চালাচ্ছে। ব্রিজের দৈর্ঘ্য খুব বেশি না হলেও সেখানে রয়েছে ভূতাত্ত্বিক এবং পরিবেশগত নানা প্রতিকূলতা। তাই এই ব্রিজটিকে বলা হচ্ছে বিশ্ব প্রকৌশলের ইতিহাসে অন্যতম প্রযুক্তিগত উচ্চাভিলাষী প্রকল্প।

এই ব্রিজ নির্মাণের সঙ্গে অর্থনৈতিক, অবকাঠামোগত বিষয় ছাড়াও স্থানীয় রাজনৈতিক বিষয়ও জড়িত হয়েছে। তবে সেখানে ব্রিজ বা টানেল নির্মাণের ব্যাপারে ২০১৮ সাল থেকেই আলোচনা চলছে। তখন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও এই ব্রিজ নির্মাণের ব্যাপারে সমর্থন জানিয়েছিলেন। সে সময় স্কটিশ স্থপতি এলান ডানলপ সেখানে একটা বহুমুখী ব্রিজ নির্মাণের প্রস্তাবনাও জমা দিয়েছিলেন।
যুক্তরাজ্যের উচ্চাভিলাষী এই প্রকল্প বাস্তবায়িত হলে সেটি যুক্তরাষ্ট্রের গোল্ডেন গেট ব্রিজকে টেক্কা দিতে পারবে।

Leave A Reply

Your email address will not be published.