বিনোদনের জন্য উড়ানো যাবে ড্রোন, ১০০ ফুটের বেশি উচ্চতায় লাগবে অনুমতি

0 193

দেশে বিনোদনের জন্য নানান ড্রোন ক্যামেরা, খেলনা বিমান ও হেলিকপ্টার উড়ানো হয়। ব্যবহার হয় বিভিন্ন শুটিং কাজেও। বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে অনুমতি ছাড়াই ছোট আকারের ড্রোন আকাশে উড়ানো যাবে। তবে তা হতে হবে পাঁচ কেজির নিচে। অবশ্যই সমতল ভূমি থেকে ১০০ ফিটের মধ্যে থাকতে হবে ড্রোন।

আজ মঙ্গলবার (২৩ মার্চ) বেবিচকের একটি ভার্চুয়াল কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ড্রোনের বিষয়ে বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড, রেগুলেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন ইমরানুর রহমান এই নির্দেশনা দেন।

ক্যাপ্টেন ইমরানুর রহমান জানান, ড্রোন উড্ডয়নের এলাকাকে আমরা তিন ভাগে ভাগ করেছি। এগুলো হলো- গ্রিন, ইয়েলো ও রেড। ইয়েলো জোনের অধীনে বিভিন্ন সংরক্ষিত এলাকা, সামরিক এলাকা, ঘনবসতিপূর্ণ এলাকা, জনসমাগমপূর্ণ এলাকা থাকবে। আর রেড জোনের অধীনে নিষিদ্ধ এলাকা, বিপজ্জনক এলাকা, বিমানবন্দর এলাকা, কেপিআই ইত্যাদিকে রাখা হয়েছে।

তিনি বলেন, ইয়েলো, রেড জোন বাদে সব জোনকে গ্রিন জোনের আওতায় রাখা হয়েছে। এই গ্রিন জোনে যে কেউ ১০০ ফুট উচ্চতায় অনুমতি ছাড়া ড্রোন ওড়াতে পারবে। তবে ১০০ ফুটের বেশি উচ্চতায় উড্ডয়ন করাতে হলে বেবিচকের অনুমতি নিতে হবে। অনুমতি ছাড়া ১০০ ফুটের বেশি উড্ডয়ন করা যাবে না।

Leave A Reply

Your email address will not be published.