২৯ জুন যেসব দেশে ঈদুল আজহা উদযাপিত হবে

অনলাইন ডেস্ক:

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাইতে মুসলিমদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৯ জুন)। ঈদের প্রথম দিন হচ্ছে ২৯ জুন বৃহস্পতিবার। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী তিন দিনব্যাপী ঈদ উদযাপিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৯ জুন, প্রথম দিন), শুক্রবার (৩০ জুন, দ্বিতীয় দিন) থেকে শনিবার (১ জুলাই, তৃতীয় ও শেষ দিন)। এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই তিন দেশে রোববার (১৮ জুন) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় জিলকদ মাস ২৯ দিনের পরিবর্তে ৩০ দিনে হবে। তাই মঙ্গলবার (২০ জুন) হতে যাচ্ছে জিলহজ মাসের প্রথম দিন। আরবি মাসগুলো ২৯ অথবা ৩০ তিন হয়ে থাকে।
আর জিলহজের দশম দিনে উদযাপিত হয় ঈদুল আজহার প্রথম দিন। নবম দিন হচ্ছে আরাফাতের দিবস। আর ঈদের তিনদিন হচ্ছে ১০-১২ জিলহজ। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ঈদ উদযাপিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৯ জুন) থেকে শনিবার (১ জুলাই)।

ব্রুনাই
স্থানীয় সময় রোববার (১৮ জুন) সন্ধ্যায় দেশটির জ্যোতির্বিদ্যা কেন্দ্র ঈদের তারিখ ঘোষণা করে। সংস্থাটির তথ্য অনুযায়ী, রোববার দেশের আকাশে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যায়নি।  তাই পবিত্র আরাফাতের দিবস পালিত হবে ২৮ জুন (বুধবার)। আর পরের দিন ২৯ জুন বৃহস্পতিবার শুরু হবে ঈদুল আজহা।
মালয়েশিয়া
দেশটির জাতীয় সংবাদসংস্থা বেরনামা জানিয়েছে, দেশটিতে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। দেশটিতে ঈদুল আজহা শুরু হবে ২৯ জুন।

ইন্দোনেশিয়া
রোববার দেশের আকাশে কোথাও জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যায়নি। তাই ২৯ জুন বৃহস্পতিবার হবে ঈদুল আজহার প্রথম দিন। দেশটিতে তিন দিনব্যাপী ঈদ উদযাপিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৯ জুন), শুক্রবার (৩০ জুন) শনিবার (১ জুলাই)।

বিশ্বের বিভিন্ন দেশ রাষ্ট্রীয় চাঁদ দেখা কমিটির তথ্যের ওপর নির্ভর করে ঈদের দিন ঘোষণা করে। এসব দেশের মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইরান, ওমান, মরক্কো, মোরিতানিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ।

সাধারণত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, ওমানের একদিন পর বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে ঈদ উদযাপন করা হয়।

২৯ জুন যেসব দেশে ঈদুল আজহা উদযাপিত হবেদেশী টুয়েন্টিফোর
Comments (0)
Add Comment