আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের পর থেকে অস্থির জ্বালানি তেলের বাজারে স্থিতিশীলতা আনতে জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক তেলের বাজারের অন্যতম নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) ৬ কোটি ব্যারেল পেট্রোলিাম সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে।

এই সরবরাহের অর্ধেক, অর্থাৎ ৩ কোটি ব্যারেল পেট্রোলিয়াম আসবে যুক্তরাষ্ট্র থেকে। গত মঙ্গলবার আইইজের বৈঠকে এই ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।
বৈঠক শেষে এক বিবৃতিতে জো বাইডেন বলেন, ‘আজ আমি আইইএর বৈঠকে সভাপতিত্ব করেছি; সংস্থাটির বাকি ৩০ সদস্যরাষ্ট্রের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। আমরা ঐকমত্যে পৌঁছেছি যে, প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে যুদ্ধ শুরু করার পর থেকে আন্তর্জাতিক জ্বালানি তেলের বাজারে যে অস্থিরতা দেখা দিয়েছে, তা নিয়ন্ত্রণে আমাদের সবার রিজার্ভ থেকে তেল সরবরাহ করা হবে।’
‘বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, শিগগিরই আন্তর্জাতিক বাজারে ৬ কোটি ব্যারেল পেট্রোলিয়াম সরবরাহ করা হবে। তার মধ্যে যুক্তরাষ্ট্র দেবে অর্ধেক, অর্থাৎ ৩ কোটি ব্যারেল।’
বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘যদি প্রয়োজন হয়, আরও পেট্রোলিয়াম সরবরাহে প্রস্তুত আছে যুক্তরাষ্ট্র।’
দীর্ঘ দুই মাস ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি সকালে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে দেশটির পূর্বাঞ্চলে সেনা অভিযান শুরুর নির্দেশ দেন ভ্লাদিমির পুতিন। তার ভাষণ সম্প্রচারের পরপরই রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে বিস্ফোরণের শব্দ পাওয়া যায় এবং তড়িৎগতিতে ইউক্রেনের বিভিন্ন সামরিক স্থাপনায় হামলা চালানোর পাশপাশি চতুর্দিক থেকে দেশটির ভেতরে প্রবেশ করতে শুরু করে রুশ সেনাবাহিনী।
এদিকে, সামরিক অভিযানের শুরু থেকেই রাশিয়ার ওপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করতে থাকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাপানসহ বিভিন্ন দেশ ও সংগঠন। এসব নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসও রয়েছে।

এতদিন বিশ্বের দৈনন্দিন জ্বালানি চাহিদার ৩০ শতাংশেরও বেশি যোগান আসত রাশিয়া থেকে। নিষেধাজ্ঞার কারণে এই যোগান বন্ধ হয়ে যাওয়ায় হু হু করে বাড়তে থাকে জ্বালানি তেলের দাম।

আজ বুধবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অয়েল বিক্রি হচ্ছে ১১০ দশমিক ০৯ ডলারে এবং প্রতি ব্যারেল ডব্লিউটিআই ক্রুড অয়েল বিক্রি হচ্ছে ১০৮ দশমিক ৬৪ ডলারে। এই দাম গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। সূত্র : এএফপি, স্পুটনিক

আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম দেবে যুক্তরাষ্ট্রদেশী টুয়েন্টিফোর
Comments (0)
Add Comment