বন্ধ স্কুলে মাদকের আড্ডা

বন্ধ স্কুলে মাদকের আড্ডা

নিজস্ব প্রতিবেদক :

মহামারী করোনাভাইরাসের প্রভাবে আঙ্কিত সকল শ্রেণির মানুষ ঠিক তখনি জনগণের নিরাপত্তার কথা চিন্তা করে সরকার ঘোষনা দিয়েছে একাধিক বার লকডাউন সেই সাথে বন্ধ করেছেন শিক্ষাপ্রতিষ্ঠান । ফলে দীর্ঘদিন এসব শিক্ষাপ্রতিষ্ঠানে আনাগোনা নেই শিক্ষক-শিক্ষার্থীদের। এ সুযোগকে কাজে লাগিয়েছে কিছু সুবিধাভোগী।

তেমনিভাবে বান্দরবানের ৩০০নং আসনের টানা ষষ্ঠবারের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপির নামে প্রতিষ্ঠিত ‘বীর বাহাদুর স্কুল অ্যান্ড কলেজের’ মাঠ দখল করে ব্যবসা-বাণিজ্য করছে কিছু প্রভাবশালী। এতে স্থানীয় শিক্ষার্থীরা খেলাধুলা থেকে যেমন বঞ্চিত হচ্ছেন তেমনি সৌন্দর্য হারাচ্ছে মাঠ। দিনের বেশিরভাগ সময়ই শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠটি ট্রাকের গ্যারেজে পরিণত হয়। রাতের বেলায় স্কুল প্রাঙ্গণে বসে নেশাগ্রস্তদের আড্ডা।

স্থানীয় সূত্র জানায়, বান্দরবান সদর উপজেলার ক্যাচিংঘাটা নতুনপাড়া এলাকায় ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয় বীর বাহাদুর স্কুল অ্যান্ড কলেজ। প্রতিষ্ঠানে বর্তমানে শিক্ষার্থীদের সংখ্যা দেড় শতাধিক। শিক্ষক রয়েছেন আটজন। করোনায় শিক্ষাপ্রতিষ্ঠানটি বন্ধ থাকার সুবাদে স্কুলের মাঠ দখল করে স্থানীয় একটি প্রভাবশালী চক্র মাঠ ভাড়া দিয়ে ব্যবসা-বাণিজ্য শুরু করেছে। শিক্ষার্থীদের খেলার মাঠের একপাশে ইট, বালি এবং কংক্রিট মজুত রেখে খুচরা ব্যবসা চালাচ্ছেন প্রভাবশালীরা। সারাদিনই দু’একটি ট্রাক অবস্থান করে স্কুল মাঠে। ট্রাক এবং ভারী মালামাল রাখার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠের বিভিন্ন স্থানে ছোটবড় গর্তের সৃষ্টি হয়েছে। ছাত্রছাত্রীদের চলাচলের সড়কটিরও বেহাল অবস্থা তৈরি হয়েছে। রাতের বেলায় স্কুল প্রাঙ্গণে বসে নেশাগ্রস্তদের আড্ডা।

শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠ দখল করে ট্রাক রাখা এবং মালামাল রেখে ব্যবসা-বাণিজ্য করা সম্পূর্ণ অন্যায়। স্থানীয় প্রভাবশালী চক্র বছর দেড়েক ধরে কাজটি চালিয়ে যাচ্ছেন। বাধা দেয়ার পরও তারা পাত্তা দিচ্ছেন না।’

এ বিষয়ে বান্দরবান বীর বাহাদুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মফিজুর রহমান জানান, স্কুল মাঠ দখল করে ট্রাক এবং মালামাল রাখার কারণে শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে খেলাধুলা করতে পারে না। ট্রাক চলাচল এবং গ্যারেজ হিসেবে ব্যবহারের কারণে মাঠের ঘাসও মরে যাচ্ছে। গর্ত তৈরি হচ্ছে।

তিনি বলেন, অপকর্মকারীরা স্থানীয় প্রভাবশালী। তাদের মৌখিকভাবে এ বিষয়ে একাধিকবার মানা করলেও শোনেননি। বিষয়টি নিয়ে ছাত্রছাত্রীদের সঙ্গে মাঠ দখলকারীদের বাগবিতণ্ডার ঘটনাও ঘটেছে অনেকবার।

করোনা ভাইরাসবান্দরবান
Comments (0)
Add Comment