সমরেশ মজুমদার হাসপাতালে

আন্তর্জাতিক ডেস্ক:

বাংলা সাহিত্যের খ্যাতিমান লেখক সমরেশ মজুমদারকে ফুসফুস ও শ্বাসনালীর সংক্রমণের কারণে ভারতের পশ্চিমবঙ্গের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে । কলকাতার বাইপাসের ধারে বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বর্ষীয়ান এই সাহিত্যিক।

গত শুক্রবার (১১ জুন) সকালে নিঃশ্বাস নিতে অসুবিধা হওয়ায় কোনো ঝুঁকি না নিয়ে তাকে হাসপাতালে ভর্তি করান পরিবারের সদস্যরা। তার চিকিৎসায় তিন চিকিৎসকের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে বলে জানা গেছে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন থেকে।

লেখকের পরিবারের সদস্যরা জানিয়েছেন, গত ১০-১২ বছর ধরে ফুসফুসের জটিল রোগ ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে (সিওপিডি) ভুগছেন সমরেশ মজুমদার। এই মুহূর্তে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন আছেন তিনি।

শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে। সে কারণেই শ্বাসকষ্ট হচ্ছিল তার। এ কারণে বুকের এক্সরে, সিটি স্ক্যানসহ একাধিক রক্ত পরীক্ষা করা হচ্ছে। একই সঙ্গে করোনাভাইরাস পরীক্ষার জন্য প্রতিবেদনও পাঠানো হয়েছে। ফলাফল নেগেটিভ এসেছে।

১৯৬৭ সালে দেশ পত্রিকায় ‘দৌড়’ প্রকাশ হওয়ার পর ৭৯ বছর বয়সী এ লেখক কালবেলা, উত্তরাধিকার, কালপুরুষ, বুনো হাঁসের মতো একাধিক উল্লেখযোগ্য উপন্যাস লিখেছেন। ঝুলিতে রয়েছে অসংখ্য সম্মাননা। ১৯৮২ সালে আনন্দ পুরষ্কারে ভূষিত করা হয় তাকে। ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইআইএমএস পুরস্কার লাভ করেন তিনি।

কলকাতাভারতসমরেশ মজুমদার
Comments (0)
Add Comment