স্বাস্থ্যবিধি নিশ্চিত করা আধুনিক নগরী রূপায়নে অপরিহার্য – চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নিরাপদ পানি, উন্নত স্যানিটাইজেশন এবং সঠিক স্বাস্থ্যবিধি (হাইজিন) চর্চা নিশ্চিত করার মাধ্যমে নগরীর দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষের জীবনমানের উন্নয়ন করা সম্ভব। প্রতিবন্ধী, শিশু, বয়স্কদের জন্য বিশেষ সুবিধা, নারী-পুরুষের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা, শিশুদের দুধ খাওয়ানোর স্থান, সার্বক্ষণিক মহিলা এ্যাটেনন্ডের ব্যবস্থা, সিসি ক্যামেরার ব্যবস্থা, লকারের ব্যবস্থা সহ বিশুদ্ধ খাবার পানি ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করা আধুনিক নগরী রূপায়নের জন্য অপরিহার্য।

গত (৮ জুন) মঙ্গলবার টাইগারপাসস্থ চসিকের নগর ভবনের সম্মেলন কক্ষে ওয়াটার এইড এর কান্টি ডিরেক্টর হাছিন জাহানের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সূচনা বক্তব্যের মাধ্যমে আলোচনায় আরো অংশ নেন কাউন্সিলর জহর লাল হাজারী, চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, নির্বাহী প্রকৌশলী মীর্জা ফজলুল কাদের, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোর্শেদুল আলম চৌধুরী, ওয়াটার এইডের কান্টি ডিরেক্টর হাছিন জাহান, পলিসি ডিরেক্টর পার্থ হেফাজ , ডিরেক্টর হোসেন ইশরাত আদিব ও ম্যানেজার বি.এম জাহিদুল ইসলাম।

প্রতিনিধি দল বাস্তবায়নাধীন কর্মসূচী পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন। উপস্থাপনায় বলা হয় বিশ্বের ২৮ টি দেশে ওয়াটার এইড এর কার্যক্রম চলমান রয়েছে। তাদের জরিপে চট্টগ্রাম নগরীতে পাবলিক টয়লেটের সংখ্যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বেশিরভাগ টয়লেটেই নারী ও প্রতিবন্ধীদের ব্যবহারের জন্য বিশেষ সুবিধা নেই। এসব সমস্যা চিহ্নিত করে নগরীতে আরো টয়লেট স্থাপন, টয়লেটের সেবার মান উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা বৃদ্ধি করার ব্যবস্থা নিতে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া চসিকের সাথে যে তিন বছরের চুক্তি ছিল তার মেয়াদ শেষ হওয়ায় মেয়াদের নবায়ন সহ পয় বর্জ্য ব্যবস্থাপনা (FSM) বন্ধ হয়ে যাওয়া প্লান্ট চালু করার ক্ষেত্রে চলাচলের রাস্তার কারণে যে সমস্যা হয়েছে তা সমাধানের আবেদন জানান। মেয়র ওয়াটার এইড প্রতিনিধি দলের আবেদনে সাড়া দিয়ে মেয়াদের চুক্তি নবায়ন ও পয় বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট চালু করতে চলাচলের যে সমস্যা হয়েছে তা নিরসনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রচসিক মেয়র
Comments (0)
Add Comment