কিংবদন্তী অভিনেত্রী কবরী আর নেই

বিনোদন প্রতিবেদক

বিংশ শতাব্দীর ষাট ও সত্তরের দশকের বাংলাদেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্রের নায়িকা মিষ্টি মেয়ে সারাহ বেগম কবরী আর নেই ((ইন্না লিল্লাহি —– রাজিউন)। শুক্রবার দিবাগত ১২টা ২০ মিনিটে রাজধানী ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

খুসখুসে কাশি ও জ্বরে আক্রান্ত হয়ে করোনার নমুনা পরীক্ষায় দিয়ে রিপোর্টে করোনা পজিটিভ জানতে পেরে গত ৫ এপ্রিল রাতে তাকে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয় দেশের এই কিংবদন্তি অভিনেত্রীকে। পরে অবস্থার অবনতি হলে ৮ এপ্রিল দুপুর ২টা ১৫ মিনিটে তাকে মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়।

১৫ এপ্রিল বৃহস্পতিবার বিকেলে তাঁকে লাইফ সাপোর্ট নেওয়া হয়। তাঁর ফুসফুসের অবস্থা ভালো নয় বলে জানিয়েছিলেন শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের পরিচালক অধ্যাপক ফারুক আহমেদ।

হাসপাতালে কবরীর সার্বক্ষণিক দেখাশোনা করা কবরীর পুত্র শাকের চিশতী ঐদিন বিকালে এক ভিডিও বার্তায় জানিয়েছিলেন, তার মায়ের অবস্থা ভালো নয়। পরিবারের পক্ষ থেকে তিনি দেশবাসী ও ভক্তদের কাছে দোয়াও চেয়েছেন। কিন্তু কোন কিছুই এই কিংবদন্তী অভিনেত্রীকে বাঁচিয়ে রাখতে পারেনি।

সারাহ বেগম কবরী (কবরী সারোয়ার) ১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলাতে জন্মগ্রহণ করেন। তার শৈশব ও কৈশোর বেড়ে ওঠা চট্টগ্রাম নগরীতে। তার আসল নাম মিনা পাল ৷ পিতা শ্রীকৃষ্ণ দাস পাল এবং মা শ্রীমতি লাবণ্য প্রভা পাল ৷ ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে আবির্ভাব কবরীর৷

১৯৬৪ সালে সুভাষ দত্তের পরিচালনায় ‘সুতরাং’ ছবির নায়িকা হিসেবে অভিনয় জীবনের শুরু৷ এরপর অভিনয় করেছেন জলছবি, বাহানা, সাত ভাই চম্পা, আবির্ভাব, বাঁশরি, যে আগুনে পুড়ি, দ্বীপ নেভে নাই, দর্প চূর্ণ, ক খ গ ঘ ঙ, বিনিময়, লালন ফকির, তিতাস একটি নদীর নাম, রংবাজ, মাসুদ রানা, সুজন সখী, সাধারণ মেয়ে,গুন্ডা, নীল আকাশের নিচে, ময়নামতি, আগন্তুক, আঁকাবাঁকা, কত যে মিনতি, অধিকার, স্মৃতিটুকু থাক, সারেং বৌ, বধু বিদায়, আরাধনা, বেইমান, অবাক পৃথিবী, কাচ কাঁটা হীরা, উপহার, আমাদের সন্তান, মতিমহল, পারুলের সংসার, অরুন বরুন কিরণমালা, হীরামন, দেবদাস,  আমার জন্মভুমি ও দুই জীবন।

দেশের চলচ্চিত্র অঙ্গনের সবার প্রিয়মুখ কবরী অভিনয়ের পাশাপাশি বেশ কয়েকটি ছবির প্রযোজনা ও পরিচালনাও করেন। জনপ্রিয় এই অভিনেত্রী ২০০৮ সালে নারায়ণগঞ্জ থেকে সংসদ সদস্যও নির্বাচিত হয়েছিলেন।

কবরী আর নেই
Comments (0)
Add Comment