ঢাকায় হাসিনা-মোদি বৈঠক

হাসিনা-মোদি বৈঠক

সাতক্ষীরা ও গোপালগঞ্জ সফর শেষে রাজধানী ঢাকায় এসে বাংলাদেশে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় বৈঠকে বসেছেন।

আজ শনিবার (২৭ মার্চ) বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে পৌঁছান মোদি। এ সময় তাঁকে অভ্যর্থনা জানান শেখ হাসিনা।

বৈঠকে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। এগুলো হলো- বাণিজ্যে শুল্ক দূর করা, তথ্য ও প্রযুক্তিখাতে যোগাযোগ বৃদ্ধি, পরিবেশগত সুরক্ষা তথা দুর্যোগ প্রশমনে সহযোগিতা এবং রাজশাহী শহরে খেলার মাঠ নিয়ে দুটি প্রকল্প।

বৈঠক শেষে সাতটি প্রকল্প উদ্বোধন করার কথা রয়েছে। প্রকল্পগুলো হলো- শিলাইদহের সংস্কার করা কুঠিবাড়ি, মেহেরপুরের মুজিবনগর থেকে পশ্চিমবঙ্গের নদিয়া হয়ে কলকাতা পর্যন্ত স্বাধীনতা সড়ক, মুক্তিযুদ্ধে ভারতীয় শহীদদের স্মরণে নির্মিত স্মৃতি সমাধি, বাংলাদেশকে উপহার হিসেবে দেওয়া ১০৯টি অ্যাম্বুলেন্স হস্তান্তর, চিলাহাটি-হলদিবাড়ী রুটে যাত্রীবাহী ট্রেন চালু, দুটি সীমান্ত হাট চালু এবং স্মারক ডাক টিকিট প্রকাশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সূত্রে জানা যায়, দুই শীর্ষ নেতার বৈঠকে কানেক্টিভিটি তথা যোগাযোগের ওপর জোর দেবে ঢাকা। বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আন্তঃবাণিজ্য বাড়াতে সড়ক, রেল ও নৌপথ ছাড়াও সমুদ্র যোগাযোগের বিষয়গুলো উপস্থাপন করা হবে। সামনের দিনগুলোতে দুই বন্ধুপ্রতিম দেশের পথচলা এবং করোনাভাইরাস মোকাবিলা ও রোহিঙ্গা সমস্যার সমাধান নিয়ে আলোচনা হবে।

সংশ্লিষ্টরা মনে করেন, দুই দেশের শীর্ষ নেতার বৈঠকের মাধ্যমে সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। বাড়বে যোগাযোগ ও উন্নয়ন সহায়তা। অগ্রগতির যাত্রায় বাংলাদেশ-ভারত আরো অনেক দূর এগিয়ে যাবে।

বাংলাদেশভারতমোদিহাসিনা
Comments (0)
Add Comment