তাইওয়ানের আকাশে আবারও চীনা যুদ্ধবিমান

0 179

আন্তর্জাতিক ডেস্ক :

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে আবারও তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে চীনের বেশ কিছু বিমান। সর্বশেষ চীনের ১০টি বিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে। এর আগে চলতি মাসের শুরুর দিকে তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে(এডিআইজেড) চীনের ১৯টি পারমাণবিক বোমারু বিমান প্রবেশ করে।

তাইওয়ানের আকাশে চীনা বিমানের উপস্থিতির কথা নিশ্চিত করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। মাত্র একদিন আগেই চীনের হুমকি মোকাবিলায় সামরিক খাতে ৯ বিলিয়ন ডলার ব্যয় বৃদ্ধির ঘোষণা দিয়েছে দ্বীপরাষ্ট্র তাইওয়ান। এরমধ্যেই দেশটির আকাশসীমায় প্রবেশ করে উদ্বেগ বাড়ালো চীন।

সর্বশেষ চীনের ছয়টি জে-১৬, দু’টি জে-১১, একটি অ্যান্টি সাবমেরিন বিমান এবং পরিদর্শক বিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে বলে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

এদিকে, চীনের বিমান আকাশসীমায় প্রবেশ করার পর তাদের সতর্ক করতে তাইওয়ানও যুদ্ধ বিমান পাঠিয়েছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনা বিমানের গতিবিধি লক্ষ্য করতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

প্রাতারাস দ্বীপের খুব কাছ দিয়ে উড়ে গেছে চীনা যুদ্ধবিমান। অপরদিকে অ্যান্টি সাবমেরিন বিমান এবং পরিদর্শক বিমানগুলো ফিলিপাইন থেকে তাইওয়ানকে পৃথক করা বাশি চ্যানেলের কাছ দিয়ে উড়ে গেছে।

 

Leave A Reply

Your email address will not be published.