পরিবেশের জন্য নতুন হুমকি মাস্ক

0 443

নিজস্ব প্রতিবেদক :

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণ প্রতিরোধে মাস্ক ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে। ফলে মাস্ক ব্যবহারের পরিমাণ বেড়েছে বহুগুণ। মাস্ক ব্যবহারের ফলে সুরক্ষিত থাকা গেলেও বিপত্তি ঘটেছে অন্য জায়গায়। ব্যবহারের পর মাস্ক যত্রতত্র ফেলে দেয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ, এমনকি সাগরও রক্ষা পাচ্ছে না মাস্ক দূষণ থেকে।

সুতি কাপড়ের তৈরি মাস্ক দ্রুত পচনশীল হওয়ায় পরিবেশের তেমন ক্ষতি হয় না। তবে পলিভিনাইলের তৈরি মাস্ক এবং নাইট্রাইল, ভিনাইল এবং প্লাস্টিক দিয়ে বানানো হ্যান্ড গ্লাভস দীর্ঘদিন পরিবেশে থেকে যায় ও এর ক্ষতি করে। ফলে করোনার সুরক্ষা সামগ্রীই হয়ে উঠছে করোনা সংক্রমণের অন্যতম নিয়ামক। বাড়ছে পরিবেশ দূষণ।

বিজ্ঞানীদের ধারণা, গত বছর প্রায় ১৫০ কোটি মাস্ক সাগরে পড়েছে। এসব মাস্কে থাকা বিভিন্ন উপাদান পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। সাগরে বাস করা প্রাণীদের জন্যও এগুলো বিপজ্জনক।

ওশান্স এশিয়ার অপারেশন্স ডিরেক্টর গ্যারি স্টোকস বলেন, এখন আমাদের মাস্কের সঙ্গেও লড়তে হচ্ছে৷ সেগুলো সৈকতে ভেসে আসছে। কেন এত মাস্ক স্বাভাবিক প্রক্রিয়ায় নষ্ট না হয়ে সাগরে এসে পড়ছে? এগুলো ধ্বংস করার সঠিক উপায় কী?

জার্মানির একটি বর্জ্য ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা ব্যার্নহার্ড শোড্রোভস্কি বলেন, উচ্চমানের হোক বা সাধারণ সার্জিক্যাল মাস্ক বা রাবারের গ্লাভস, সবই ময়লার পাত্রে ফেলার কথা। এগুলো রিসাইকেলের উপযোগী নয়। মেডিকেল বর্জ্য হওয়ায় সেগুলো পুড়িয়ে ফেলতে হবে।

কিন্তু দেখা যাচ্ছে, সব মাস্ক পোড়ানো হচ্ছে না। এর একটা বিশাল অংশ সাগরে গিয়ে পড়ছে। এসব মাস্ক পানিতে বাস করা প্রাণীদের জন্য কতটা ক্ষতিকর তা জানার চেষ্টা করে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

জার্মানির সিটিএল ল্যাবরেটরির এক বিশেষজ্ঞ বলেন, যদি গ্রামের কোনো খোলা জায়গায় মাস্ক ফেলা হয়, তাহলে শুরুতেই সেটি পরিবেশের জন্য ক্ষতিকর নয়। কিন্তু সমস্যা হচ্ছে, মাস্কের কিছু উপাদান, যেমন- পলিপ্রোপিলিন ডিকম্পোজ হতে অনেক সময় লাগে। এটিই আসল সমস্যা। এ কারণে মাস্ক সবসময় ঠিক জায়গায় ফেলা উচিত। যদি সবাই বনের যেখানে-সেখানে মাস্ক ফেলেন তাহলে সেটি দীর্ঘদিন সেখানেই থেকে যাবে। একপর্যায়ে তা মাইক্রোপ্লাস্টিকে পরিণত হবে।

গ্যারি স্টোকস বলেন, প্রথমেই আমাদের মাস্ক একবার ব্যবহার করা বন্ধ করতে হবে। এছাড়া বিভিন্ন দেশের সরকার কীভাবে মাস্কের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করছে সেটি দেখতে হবে। মাস্ক রাস্তায় পড়লে সেগুলো ড্রেনে যাওয়ার সম্ভাবনা থাকে। এই ড্রেনগুলো সাগরে গিয়ে মিশেছে। সুতরাং ব্যক্তিগত পর্যায় ছাড়াও সরকারি স্তরে উদ্যোগ নিতে হবে।

Leave A Reply

Your email address will not be published.