আন্তজাতিক ডেস্ক :

দাবানলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। তীব্র এই দাবানল নিয়ন্ত্রণে কার্যত হিমশিম খাচ্ছেন দেশটির কর্মকর্তা ও দমকল কর্মীরা। উত্তর ক্যালিফোর্নিয়ার এই দাবানলটি এখন পর্যন্ত এক লাখ ৯০ হাজার একর বা ৭৭ হাজার হেক্টরের বেশি এলাকা ভস্মীভূত করেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রযটার্স।

ক্ষয় ক্ষতির পরিমাণ এখন পর্যন্ত ঠিক অনুমান করা সম্ভব না হলেও প্লামাস এবং বাট কাউন্টির প্রায় ২০ ভাগ অর্থাৎ ৭৩ হাজার ২০০ হেক্টরের বেশি জমি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে স্থানীয় দমকল কর্মকর্তারা জানিয়েছেন।

প্রত্যন্ত অঞ্চল গুলোর আগুন নেভাতে দমকল কর্মীদের হিমশিম খেতে হয় বলে জানিয়েছে তারা। লেক আলমানোরের পশ্চিম তীরে অবস্থানরত স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাবার জন্য দমকল কর্মকর্তারা অনুরোধ জানিয়েছে।

অন্যদিকে, শনিবার দক্ষিণ ওরেগনের বুটলেগের প্রায় অর্ধেক এলাকা আগুনে ঘিরে ছিল।রাজ্যের বৃহত্তম ওই দাবানল নিয়ন্ত্রণে আনতে ২,২০০ জনের বেশি দমকল কর্মী কাজ করেছে।

ক্যালিফোর্নিয়ায় গভর্নর গ্যাভিন নিউসম চারটি উত্তরাঞ্চলীয় কাউন্টিতে দাবানলের কারণে জরুরি অবস্থা জারী করেছেন।

এই ধরনের পরিস্থিতি প্রায়শই দীর্ঘমেয়াদী, মানব-সৃষ্ট জলবায়ু পরিবর্তনের দ্বারা উত্থিত অস্বাভাবিক, স্বল্প-মেয়াদী এবং প্রাকৃতিক আবহাওয়ার নিদর্শনগুলির সংমিশ্রণ থেকে ঘটে। গত ৩০ বছরে বৈশ্বিক উষ্ণায়ন পশ্চিমকে আরও উত্তপ্ত ও শুষ্ক করে তুলেছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিরূপ আবহাওয়া সৃষ্টি হয়েছে পশ্চিমা দেশগুলোতে। এর ফলাফলই ঘন ঘন তাপদাহ ও দাবানলের মত প্রাকৃতিক দুর্যোগ।

রিপ্লাই দিন

Please enter your comment!
Please enter your name here