নিজস্ব প্রতিবেদক :

ঢাকায় এসে পৌঁছেছে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ টিকা ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা। বাংলাদেশকে জাপান সরকারের পক্ষ থেকে এ টিকা উপহার দেয়া হয়। শনিবার (২৪ জুলাই) বিকেল সোয়া ৩টায় টিকা বহনকারী ক্যাথে প্যাসিফিকের ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ সময় তার সঙ্গে আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম, ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সভাপতি ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এর আগে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি কোভ্যাক্সের আওতায় ১৫টি দেশের জন্য অ্যাস্ট্রাজেনেকার এক কোটি ১০ লাখ ডোজ টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন। যার মধ্যে বাংলাদেশের নামও রয়েছে। এক কোটি ১০ লাখ টিকার মধ্যে বাংলাদেশ পাবে ২৯ লাখ টিকা। যার মধ্যে আজ দুই লাখ ৪৫ হাজার টিকা দেশে এসেছে।

চলতি বছরের ৭ ফেব্রুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইন্সটিটিউটে তৈরি কোভিশিল্ড দিয়ে দেশে প্রথম টিকাদান কর্মসূচি শুরু করা হয়। কিন্তু পরবর্তীতে টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত, ফলে সংকটে পড়ে দেশ।

শেষ পর্যন্ত জাপান থেকে টিকা আসায় দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা সাড়ে ১৪ লাখের বেশি মানুষকে এ টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রিপ্লাই দিন

Please enter your comment!
Please enter your name here