দেশে শক্তিশালী নেটওয়ার্কের আওতায় আসছে চট্টগ্রামের তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান। এই তিন জেলায় তথ্যপ্রযুক্তি শক্তিশালী করতে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন করা হবে। সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ সেনাবাহিনী।

গত বুধবার (০৯ জুন) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রকল্পটির প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব শামসুল আরেফিন বলেন, চট্টগ্রামের তিন পার্বত্য জেলায় স্থায়ী নেটওয়ার্ক স্থাপনের জন্য ‘টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত এলাকাসমূহের ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন (কানেক্টেড বাংলাদেশ)’ প্রকল্পের আওতায় কাজ করা হবে।

মোট ৫৯টি ইউনিয়নে স্থায়ী নেটওয়ার্ক স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। পার্বত্য অঞ্চলের ইউনিয়নগুলো অতিদুর্গম বিধায় নিরাপত্তা ঝুঁকি ও পারিপার্শ্বিক প্রতিবন্ধকতার কথা বিবেচনা করে কাজটি বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটির বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

রিপ্লাই দিন

Please enter your comment!
Please enter your name here