ওপেনিংয়ে তামিমের বিকল্প কে?

0 216

তামিম ইকবাল ২য় টেস্টে আউট হয়েছেন ৯২ রান করে সেটা সবারই জানা। ক্রিকেটপ্রেমীদের মন খারাপ হতেই পারে, আর মন খারাপ হওয়া অস্বাভাবিক না, তবে সবচেয়ে বেশি মন খারাপ হবে তামিম ইকবালের। কারণ ১০ টেস্ট শতক টা মিস করলেন, আগের সিরিজগুলো থেকে ধরা যাক, ওয়েস্টইন্ডিস সিরিজ থেকেই তামিমের ব্যাটে রান ছিলো ৪৪, ৫০, ৯০,৭৪ নকআউট এবং আজকে ২য় টেস্টের প্রথম ইনিংসে ৯২।

তামিমের ব্যাটিং বাংলাদেশ টিমের জন্য কতটুকু ইমপেক্টফুল, যে ক্রিকেটাররা টেস্ট ক্রিকেটে টপ মোস্ট পারফর্মার হিসেবে পরিচিত তারা হলেন মুশফিকুর রহিম, তামিম, সাকিব তাদের মধ্যে টেস্টে স্টাইকরেটে তমিম টপ।

গ্লোবাল ক্রিকেটের দিকে একটু খেয়াল করলেই দেখা যায় লাস্ট ৪ বছরে তামিমের স্টাইকরেট ২য়, তার উপরে আছেন শিখরধাওয়ান, তারপরে কুশলমেন্ডিস, ডেভিডওয়ার্নার, লোকেশ রাহুল, রোহিত শর্মা, এরা সবাই তামিমের নিচে, টেস্টে তামিমের বেটার পারর্ফম করলেই বাংলাদেশ দলের জন্য ফলাফলটা নিঃসন্দেহে ভালোই হয়।

শততম টেস্টে বাংলাদেশ যখন জয় লাভ করে সেখানে তামিমের ৮০ রানের একটা ইনিংস ছিলো, ক্রিকেটপ্রেমিদের এই ইনিংস টাএকটু স্বস্তি দিলেও দিতে পারে, কিন্তু এই তামিমের আশেপাশে টেস্টে কেউ নেই ওপেনিংয়ের যোগ্য পার্টনার হিসাবে।

এখনো পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড তামিমের রিপ্লেসমেন্ট হিসেবে কারো উপর নির্ভর পারেন? তামিম, সাকিবরা তো বছরের পর বছর ক্রিকেট খেলবেন না, তাদের একদিন বিদায় নিতে হবে ২২গজ থেকে।

তবে তাদের সমমানের পারফর্ম করার মতো কেউ আছে বাংলাদেশের পাইপলাইনে। ক্রিকেট কর্তারা খুব জোড় গলায় বলেন, তাদের পাইপ লাইন নাকি অনেক স্ট্রং, এই যে তারা বলেন তাদের পাইপ লাইন অনেক স্ট্রং সেই পাইপলাইন থেকে কি তামিমের বিকল্প কেউ বের হয়ছে? সাইফ হাসান আর সাদমান ইসলাম এ দু’জনকে বাদ দিলে আর কেউ কি আছে, আপনি চিন্তা করেও এর কোন উপায় খুজে পাবেন না।

তামিম, সকিবরা তাদের ক্যারিয়ারের শেষ পর্যায়ে চলে এসেছে হয়তো আরো ২-৩ বছর বাংলাদেশ দলকে সার্ভিস দিয়ে যাবেন। এরপর তামিমের জয়গাটা কে নেবেন,এখনো পর্যন্ত কেউ নেয় সেই জায়গাটাই।
তাহলে কি বাংলাদেশের ক্রিকেটের ভবিষ্যৎ টা কি অন্ধকারের দিকেই যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.