আজ ক্রিকেটের কিংবদন্তী শচীন রমেশ টেন্ডুলকারের জন্মদিন

0 144
ক্রিকেটের লিটল মাস্টার কিংবদন্তী শচীন রমেশ টেন্ডুলকার

মুম্বাইয়ের এক নার্সিংহোমে ১৯৭৩ সালের ২৪ এপ্রিল জন্মেছিলেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী শচীন রমেশ টেন্ডুলকার। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। আধুনিক যুগের ক্রিকেটের রোল মডেল। যাকে ডাকা হয় লিটল মাস্টার নামে।

আজ তার ৪৮ তম জন্মদিন। স্কুল জীবন থেকে ব্যাট হাতে নজর কেড়ে ছিলেন ক্রিকেটের এই লিটল মাস্টার । মাত্র ১৬ বছর বয়সে ১৯৮৯ সালের নভেম্বর মাসে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচের মধ্য দিয়ে অভিষেক হয় আন্তর্জাতিক ক্রিকেটে।

এর পরে অবশ্য কি হয়ছিলো তা আমরা সবাই জানি। ক্রিকেট ইতিহাসের যত রেকর্ড আছে প্রায় সবই তার নামের পাশে যোগ হয়। ক্রিকেট ইতিহাসে তিনিই প্রথম ব্যক্তিগত ২০০ রানের ইনিংসটি খেলেন। টেন্ডুল কার ২০০ টেস্ট ৫৩.৭৮ গড়ে রান করেছেন ১৫৯২১, যেখানে ৫১টি সেঞ্চুরী আর ৬৮ টি হাফ সেঞ্চুরী। তবে টেস্ট থেকেও টেন্ডুলকারের ওয়ানডে ক্যারিয়ার আরো প্রসিদ্ধ,৪৬৩ ম্যচে ৪৪.৮৩ গড়ে রান করেরো প্রসিদ্ধ,৪৬৩ ম্যচে ৪৪.৮৩ গড়ে রান করেছেন ১৮৪২৬ এ ফরমেটে ৪৯ টি সঞ্চুরী ও ৯৬ টি হাফ সেঞ্চুরী রয়েছে তার।

ক্রিকেটের কিংবদন্তী শচীন রমেশ টেন্ডুলকার

তার ক্যরিয়ারে খেলেছেন ৬ টি বিশ্বকাপ, সর্বশেষ বিশ্বকাপ খেলেন ২০১১ সালে এবং বিশ্বকাপ জিতে তার ক্যারিয়ারের ষোলকলা পূর্ণ করেন ৩৪৩৫৭ রান আর দু’যুগের ক্যরিয়ার। সহস্র শব্দে লেখার মাধ্যমে তাকে ফুটিয়ে তোলা সম্ভব নয় কারণ তিনি যে ক্রিকেট ঈশ্বর। মান দন্ডের অতি উচ্চতায় তিনি অবর্ননীয়। দেশী টোয়েন্টিফোর এর পক্ষ থেকে লিটল মাস্টারকে জন্মদিনের শুভেচ্ছা।

 

দীপ্ত তুহিন, দেশি টোয়েন্টিফোর।

Leave A Reply

Your email address will not be published.