ছবির গল্পে কবরীর জীবন

0 114

নায়িকা সারাহ বেগম কবরী, বাংলা সিনেমার সেরাদের সেরা, আবির্ভাব মহানায়িকা হিসাবে ১৯৬৪ সালে “সুতরাং” ছবির মাধ্যমে তার অভিনয় জীবন শুরু, ১৯৭১ সালে দেশমাতার ডাকে হাতে তুলে নিয়েছিলেন অস্ত্র এবং করছেন দেশ স্বাধীনের যুদ্ধ। তিনি ছিলেন একজন নারী মুক্তিযোদ্ধা।

১৫০টির ও বেশি ছবিতে অভিনয়ের মাধ্যমে সারা দেশে তৈরী করেছেন অনেক অনেক ভক্ত। তিনি ২০০৮ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। গ্রাম বাংলার নারী চরিত্রের প্রতিমা হয়ে উঠেন কবরী।

নায়ক রাজ রাজ্জাকের সাথে জুটি বেঁধে আর্বিভাব, বাঁশরি, যে আগুনে পুড়ি, দ্বীপ নেভে নায়, দ্বর্পচূর্ণ,আগন্তুক, নীল আকাশের নিচে আমি সহ অভিনয় করেছেন ১৯ সিনেমায়, অভিনয়ের জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, মেরিল প্রথম আলো পুরস্কার ও আজীবন সম্মাননাসহ অসংখ্য পুরস্কার।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ সালে প্রকাশিত হয়েছে তার আত্মজীবনী মূলক গ্রন্থ “স্মৃতিটুকু থাক”। কবরী সরকারি অনুদানের মাধ্যমে ” এই তুমি সেই আমি” সিনেমা পরিচালনা করেন। সম্প্রতি ছবিটির শুটিং শেষ হয় এবং শুরু হয় সম্পাদনার কাজ।

এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়ে চলে গেলেন জীবনের ওপারে। করোনায় আক্রান্ত হয়ে ১৩ দিনের মাথায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন, রাজধানীর শেখ রাসেল গ্যাসট্রোলিভার হাসপাতালে। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০বছর।

Leave A Reply

Your email address will not be published.